কান্দিতে শিশুশ্রম বিরোধী দিবস উপলক্ষ্যে ট্যাবলো ক্যাম্পেন

Share this page
  1. আজ মুর্শিদাবাদ জেলায়, মুর্শিদাবাদ জেলা প্রশাসন ও সিনির যৌথ উদ্যোগে আগামী 12 ই জুন বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবস উপলক্ষ্যে একটি ট্যাবলো ক্যাম্পেইন এর ব্যবস্থা করা হয়। এই ট্যাবলোর মাধ্যমে আজ থেকে 12 তারিখ পর্যন্ত জেলার 5 টি মহকুমার বিভিন্ন স্থানে ও পৌরসভা এলাকায় মানুষকে সচেতনতার বার্তা দেবে।

সুসজ্জিত এই ট্যাবলোয় থাকছে শিশুশ্রম বিরোধী প্রচার ও মাইকিং এর ব্যবস্থা। এই সমগ্র ক্যাম্পেইন টি হলো সিনির সহযোগী সংস্থা ফন্ডাজিওনে স্যানজেনো ও চাইল্ড লাইনের সহযোগীতায় মুর্শিদাবাদ জেলা প্রশাসন ও সিনির যৌথ উদ্যোগ। এই সচেতনতা প্রচারের একটি বিশেষ বৈশিষ্ট্য হল জেলা প্রশাসন ও সিনির উদ্যোগে একটি স্বীকারোক্তি পত্র সাক্ষরের ক্যাম্পেইন আয়োজন করা। যে সব দোকান, কারখানা বা প্রতিষ্ঠানে শিশু কাজ করে বা করে না তাদের মালিক পক্ষ হয়তো জানেন না আইন কি বলছে।

সেই সচেতনতা প্রচারের উদ্যেশ্যে আইনে কি কি বলা আছে এবং আইনের মাধ্যমে কি কি জেল জরিমানা হতে পারে সেই সমস্ত বিষয় সংকলিত একটি স্বীকারোক্তি পত্র তাদের দিয়ে স্বাক্ষর করানো হবে। যাতে তারা বর্তমানে কোনো শিশু শ্রমিক রাখেননি বা ভবিষ্যতেও রাখবেন না সেই দিকটি সুনিশ্চিত করবেন। এই স্বীকারোক্তি পত্রের মাধ্যমে সকল স্তরের মানুষের কাছে সচেতনতার বার্তা দেওয়া হচ্ছে যে শিশুশ্রম সমাজের পক্ষে ক্ষতিকারক, ভবিষ্যৎ প্রজন্মের কাছে মারণরোগ।

ভবিষ্যৎ প্রজন্মকে বড় করে তুলতে হলে তাদের বিদ্যালয়ে পাঠানোর উদ্যোগ নিতে হবে। এই উদ্যোগে আজ ট্যাবলো ক্যাম্পেইনের সূচনাকালে উপস্থিত ছিলেন জেলা সমাজ কল্যাণ আধিকারিক , জয়েন্ট লেবার কমিশনার, এসিস্ট্যান্ট লেবার কমিশনার ও জেলা শিশু সুরক্ষা আধিকারিক সহ সিনির বিভিন্ন কর্মীবৃন্দ। জেলা সমাজ কল্যাণ আধিকারিক শ্রী ভাস্কর ঘোষ মহাশয় বলেন – “আজকে যে ক্যাম্পেইনের সূচনা হলো তা আগামী 12 তারিখ পর্যন্ত বিভিন্ন মহকুমা ঘুরবে এবং বিভিন্ন ছোট ছোট র‍্যালী, প্রচার অভিযানের মাধ্যমে Declaration ক্যাম্পেইনে সাইন করানো হবে বিভিন্ন স্তরের মানুষকে সচেতনতার বার্তা দিতে।”

সিনির পক্ষ থেকে এসিস্ট্যান্ট ডিরেক্টর শ্রী জয়ন্ত চৌধুরী মহাশয় বলেন – “জেলা প্রশাসন ও সিনির উদ্যোগের ফলে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে এবং একই সাথে Declaration ক্যাম্পেইন মানুষের কাছে আইন সম্পর্কে সঠিক বার্তা বহন করবে। হয়ত মানুষ নিজের অজান্তেই ভুল করে ফেলেন তার থেকে বিরত থাকবেন।” এই ট্যাবলো আজ সদর সব ডিভিশনে ঘোরাঘুরি করে আগামীকাল থেকে বিভিন্ন মহকুমা ঘুরে 12 ই জুন বিশ্ব শিশুশ্রম বিরোধী দিবসের দিন জঙ্গিপুর সব ডিভিশনে তার যাত্রা শেষ করবে।

 

Leave a Reply

Your email address will not be published.

bn Bengali
X